দেশী পেঁয়াজের দ্বিগুণ উৎপাদনে খুবি গবেষকদের সাফল্য

প্রকাশিত: ৬:১২ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

দেশী পেঁয়াজের দ্বিগুণ উৎপাদনে খুবি গবেষকদের সাফল্য

নিউজ ডেস্ক ::
দেশী পেঁয়াজের দ্বিগুণ উৎপাদনে ব্যাপক সফলতা লাভ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের একদল গবেষক।

খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী আবদুল্লাহ আল নিশান এর নেতৃত্বে একদল গবেষক দল মাটি, জৈব সার ও সেচ ব্যবস্থাপনার মাধ্যমে ফরিদপুরী দেশি জাতের পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি নিয়ে একটি গবেষণা পরিচালনা করেন।

সাধারণ মানের দেশী পেঁয়াজের গড় ওজন ২০-৫০ গ্রাম সেখানে খুবি গবেষকদের গবেষণাকৃত পেয়াজের ওজন প্রায় ৬০-১০০ গ্রাম পর্যন্ত। এই ব্যবস্থাপনা অনুসরণ করে কৃষকরা পেঁয়াজ চাষ করলে বর্তমান পেঁয়াজের ফলন ৬০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি সম্ভব। পেঁয়াজ চাষের গবেষক ছিলেন ওই ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী আবদুল্লাহ আল নিশান।

খুবির সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের অধ্যাপক সানাউল ইসলাম বলেন, আমাদের দেশে পেঁয়াজের চাহিদা বার্ষিক ২৪ লাখ টন। উৎপাদন হয় প্রায় ২৩ লাখ ৩০ হাজার টন। পচনসহ ঘাটতি ধরা হয় সাড়ে সাত লাখ টন। মাটি, জৈব সার ও সেচ ব্যবস্থাপনার মাধ্যমে দেশে উৎপাদন ১০ লাখ টন পর্যন্ত বৃদ্ধি সম্ভব।

সূত্রঃ সমকাল

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন……