ঠাকুরগাঁওয়ে সরিষার বাম্পার ফলন , কৃষকের মুখে হাসি

প্রকাশিত: ৪:১১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২০

ঠাকুরগাঁওয়ে সরিষার বাম্পার ফলন , কৃষকের মুখে হাসি

নিউজ ডেস্কঃ
ঠাকুরগাঁওয়ে সরিষার বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে উত্তরাঞ্চলের জেলা ঠাকুরগাঁওয়ে লাভের আশায় সরিষা চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন স্থানীয় চাষিরা। এবার সরিষা চাষের মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় এমন ভালো ফলন পেয়েছেন তারা।

জানা যায়, চলতি মৌসুমে জেলার বিস্তীর্ণ এলাকায় ব্যাপকহারে সরিষার চাষ করেছেন কৃষকরা। সরিষার সবুজ গাছের ফুলগুলো শীতের সোনাঝরা রোদে যেন ঝিকিমিকি করছে। এ যেন এক অপরূপ সৌন্দর্যের দৃশ্য। দেখে যেন মনে হয় প্রকৃতি কন্যা সেজেছে গায়ে হলুদ বরণ সেজে। মৌমাছির গুনগুন শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহ আর প্রজাপতির এক ফুল থেকে আরেক ফুলে পদার্পণ এ অপরূপ প্রাকৃতিক দৃশ্য সত্যিই যেন মনোমুগ্ধকর এক মুহূর্ত।

সরিষা চাষি প্রভাত রায় বলেন, অন্যান্য ফসলের তুলনায় সরিষা চাষে খরচ অনেক কম কিন্তু সেই অনুযায়ী লাভটা বেশি পাওয়া যায়। এজন্যই অনেক কৃষক এখন সরিষা চাষে আগ্রহী হয়েছেন। এবার সরিষার ফলন ভালো হওয়ায় লাভবান হব বলে আশা করছি।

আরেক কৃষক ললিত বর্মন জানান, এবার আমি ১ একর জমিতে সরিষার চাষ করেছি। এতে বিঘা প্রতি ব্যয় হয়েছে তিন হাজার টাকা। আবহাওয়া ভালো থাকলে এবার ৬ মণ সরিষা পাব বলে আশা করছি। আর দাম ভালো থাকলে বিঘাপ্রতি লাভ হবে ৬-৭ হাজার টাকা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন বলেন, এ বছর জেলায় যথা সময়ে জমি চাষের উপযোগী হওয়ার কারণে কৃষকরা সুযোগ বুঝে সরিষা চাষ করেছেন। প্রাকৃতিক দুর্যোগে কোনো প্রকার ক্ষতি না হলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন……