বেগুনের বাম্পার ফলনে স্বাবলম্বী মেহের পুরের চাষিরা

প্রকাশিত: ৫:২২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

বেগুনের বাম্পার ফলনে স্বাবলম্বী মেহের পুরের চাষিরা

নিউজ ডেস্কঃ
বেগুনের বাম্পার ফলনে স্বাবলম্বী হয়েছেন মেহেরপুরের চাষিরা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ার কারণে বেগুনের চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা। অন্যান্য ফসলের তুলনায় বেগুন চাষে লাভ বেশি হওয়ায় কারণেই এখনকার কৃষকরা বেগুন চাষে ঝুঁকছেন।

স্থানীয়রা জানান, আগে এসব জমিতে ধান, গম বা অন্য ফসলের চাষ করা হলেও এখন এসব জায়গায় এখন বেগুনের চাষ করা হচ্ছে। ধান ও গম চাষের জমিতে লোকসান হলেও বেগুন চাষে বেশ লাভ পাওয়া যায়। জেলার গাংনী উপজেলার বিভিন্ন গ্রামে গোল ও লম্বা বেগুন চাষ করে স্বাবলম্বী হয়েছেন শতাধিক কৃষক।

কৃষক জাকির হোসেন বলেন, এবার বেগুনের ফলন ভালো হওয়ায় একদিন পর পরই ১০ হাজার টাকার বেগুন বিক্রি করছি। ৫০ টাকা কেজি থেকে শুরু করে সব শেষে ৩০ টাকা কেজি দরে বিক্রি করেছি বেগুন।

আরেক চাষি হেলাল জানান, এবার ১০ কাঠা জমিতে বেগুন চাষ করেছি। এখন পর্যন্ত বেগুন বিক্রি হয়েছে এক লাখ ২০ হাজার টাকা। এখনও ৫০ থেকে ৬০ হাজার টাকার বেগুন বিক্রি হবে বলে আশা করছি।

জেলার কৃষি অফিসার স্বপন কুমার বলেন, কৃষকরা সঠিক নিয়ম মেনে ও যত্ন সহকারে বেগুনের চাষ করায় ফলন বেশ ভালো হয়েছে। এবারে বেগুন চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে, বেগুন চাষ হয়েছে প্রায় ৯০ হেক্টর জমিতে। বেগুন চাষের ব্যাপারে আমরা কৃষকদের সকল ধরণের সহযোগিতা করছি।
সুত্রঃ আধুনিক কৃষি খামার

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন……..