কৃষি জমি নষ্ট করে শিল্প কারখানা গড়ে তোলা যাবে না : রেলমন্ত্রী

প্রকাশিত: ৪:৩৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২০

কৃষি জমি নষ্ট করে শিল্প কারখানা গড়ে তোলা যাবে না : রেলমন্ত্রী

কৃষি নিউজ বিডি::
রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ এখন পর্যন্ত কৃষি নির্ভরশীল একটি দেশ। কৃষকদের অক্লান্ত পরিশ্রমে আমরা ইতোমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এখন আমরা শিল্প উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছি। শিল্পকে আমাদের গুরুত্ব দিতে হবে।

কিন্তু বিক্ষিপ্তভাবে কৃষি জমি নষ্ট করে শিল্প কারখানা গড়ে তোলা যাবে না। সরকার এই দিকেই এখন মনোযোগ দিচ্ছে।
বৃহস্পতিবার বিকেলে পঞ্চগড়ের দেবীগঞ্জে অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত এলাকা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, জাতিসংঘ কর্তৃক নির্ধারিত মিলিনিয়াম ডেভলাপমেন্ট গোলে আমাদের ১৫টি সূচক ছিল, আমরা তা ইতোমধ্যে অর্জন করেছি।

বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে, একটি উন্নয়নশীল দেশ হিসেবে কৃষি থেকে শিল্পে পরিণত করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।
তিনি বলেন, বাংলাদেশকে টেকসই উন্নয়নের দিকে নিয়ে যেতে শিল্পকে আলাদা গুরুত্ব দিতে হবে। বর্তমান সরকার তাই করছে। আমাদের লোক সংখ্যা বাড়ছে কিন্তু জমির পরিমাণ একই আছে। আমাদের কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে, তাতে এক সময় এটি আমাদের একটি বিরাট ঘাটতি হয়ে থাকবে।

তাই যাতে যত্র-তত্র ভাবে বাড়িঘর না হতে পারে, বিক্ষিপ্তভাবে যাতে শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠতে না পারে, কৃষি জমির যাতে অপব্যবহার না হয় সরকার বিশেষ গুরুত্ব দিয়ে এসব পর্যবেক্ষণ করছে।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জজ প্রমুখ।

সুত্রঃ বিডি-প্রতিদিন